একটি জয় বাংলা কনসার্ট এবং ওয়ারফেইজ ২০১৭

একটি জয় বাংলা কনসার্ট এবং ওয়ারফেইজ ২০১৭

access_time 2 years ago

আসেন বাংলাদেশের ব্যান্ড মিউজিক নিয়ে কিছু ব্যাপার বোঝার চেষ্টা করি ।আমরা জাতি হিসেবে আবেগপ্রবণ, এটা নতুন করে বলার কিছু নাই। আবার আমরা কোন একটা সেক্টরে অপেশাদার হলেও পেশাদারদের থেকে বেশী বুঝি। এইটা মোটামুটি বাঙ্গালীদের মধ্যেই বিদ্যামান এবং এই দুটা ব্যাপার অস্বীকার করার উপায় নাই। এখন মূল প্রসঙ্গে আসা যাক। জয় বাংলা কনসাটটা সরাসরি দেখি নাই, টিভিতে দেখসি। কন্সার্টের পর বিভিন্ন অপেশাদার লোকের পেশাদার মতামত প্রকাশ শুরু হল। ওয়ারফেজ এই, ওয়ারফেজ সেই, ওয়ারফেজের সাথে কেন মিজান ভাই নাই, কেন অনি ভাই বিদেশ থেকে আসে না। কেন পলাশ/সামির ওয়ারফেজে গায়/বাজায়। কেন কমল ভাই এই বয়সে নিজের সোলো মিস করে, আরও হাবিজাবি। বলে রাখা ভাল রোজার ভাইরে নিয়ে কম কথা হয়, কারন আমরা বেজ জিনিসটা এখনো ঠিকঠাক বুঝি না। আগে বলতাম, বাদ্যযন্তের কারণে ভোকাল বুঝা যায় না। তারপর গিটার নামক যন্ত্রটা সহজলভ্য হবার কারণে এখন লোকজন আবার সোলো শুনার জন্যও অপেক্ষা করে।
প্রসঙ্গে ফিরে আসা যাক।


১)ওয়ারফেইজ কি ?

যারা ওয়ারফেজকে শুধুই একটা ব্যান্ড ভাবেন তাদের জ্ঞাতার্থে বলছি, ওয়ারফেজ মূলত একটা প্রতিষ্ঠান। এটা শুধুমাত্র যদি ব্যান্ড হত তাহলে রাসেল ভাই, সাঞ্জয় ভাই, বাবনা ভাই এরা চলে যাবার পরই তা বন্ধ হয়ে যেত। যেহেতু সেটা হয় নাই তাই এইটা একটা প্রতিষ্ঠান।


২)ওয়ারফেইজ কোথা থেকে কোথায় আসছে এবং কিভাবে আসছে?

আমরা বাঙালি অপরকে শুনে বেশীরভাগ সিধান্ত গ্রহন করি। তাই মূলে যাবার প্রয়োজনবোধ করি না। ওয়ারফেজের এই জেনারেশন লিসেনাররা মূলত মিজানভাই বা অনিভাই ভিত্তিক।তাই তাদের জন্য পলাশ/সামিরকে গ্রহন করা কষ্টকর। কিন্তু ওয়ারফেজে যখন মিজানভাই/শামসভাই/সাজ্জাদভাই জয়েন করেন তখন তৎকালীন/আমাদের জেনারেশন কিন্তু ঠিকি মনোযোগ সহকারে গান শুনছি এবংগ্রহন করসি। প্রথম এ্যালবাম ওয়ারফেজ থেকে ৪র্থ এ্যালবাম অসামাজিকের পর হঠাৎ আলো এ্যালবামে মিজান ভাইয়ের হাস্কি গলা আমাদের নাড়া দেয়। কিন্তু আমরা বোঝার চেষ্টা করি ব্যাপারটা। এবং একসময় বুঝি “নাহ, সব ঠিকই আছে”। বলে রাখা ভাল, অনেক মিউজিসিয়ান ওয়ারফেজের মাধ্যমে স্টার হইসে এবং অনেকে স্টার হবার পর ওয়ারফেজে জয়েন করসে। ব্যাপারটা সিম্পল head hunting এবং job circular এর মত। যদি জিজ্ঞাসা করা হয় যে অনিভাইকে ভাইব দিয়ে কয়জন চিনসে আর ওয়ারফেজ দিয়ে কয়জন। মাক্সিমাম উত্তর প্রথমটা হবে না বলে আমি মনে করি। কারন তখন ভাইব এর সমসাময়িক অনেক ব্যান্ড ছিল। কয়জন গিটারিস্ট এর নাম জানি আমরা? ঠিক আবার সামির কিন্তু lamplight এ আসার পর ওয়ারফেজ এ জয়েন করসে। তাই ওয়ারফেজে চিরকাল একই লোক থাকবে এটা আশা করা বোধহয় ঠিক না। সময়ের পরিবর্তনে মানুষ পরিবর্তনহতেই পারে।


বাংলাদেশে ব্যান্ড মিউজিক করাটা পুরটাই ভর্তুকি। অনেকটা পাঁচ লক্ষ টাকার গিটার দিয়ে পঞ্চাশ টাকা দামের টিকিটের কনসার্টে বাজানোর মত। আর কমল ভাই ষ্টেজে ভুল বাজাইসে এইসব কথা অর্থহীন। কারণ ওনার নতুন করে নিজেকে পরিচিত করানোর কিছু নাই এবং উনি যে এই শরীরে গীটার নিয়ে ষ্টেজে দাড়াইসেন এইটাই বেশী। and also “he is not paid enough to”. বাংলাদেশের মেটাল ব্যান্ডগুলো তাদের নিজের সন্তুষ্টির জন্য মিউজিক করে। টাকা কামানোটা গৌণ তাদের কাছে।
সর্বোপরি যারা মিউজিকে নাই তাদের নিয়ে আমাদের যত তোলপাড়। আমিও সবার মত আশা করি কোন এক সন্ধ্যায় অনি/মিজান/সাজ্জাদ ভাই ওয়ারফেজের সাথে পারফর্ম করবে। তাদের অরিজিনাল ওয়ার্কগুলো ওনাদের থেকেই শুনব। কিন্তু তাই বলে যারা এখন কাজ করছে তাদের অনুৎসাহিত করাটা ঠিক না। শুধু এইটুকু চিন্তা করেন, যে ওরা ওয়ারফেজের হাল না ধরলে হয়ত এই কন্সারটগুলোও দেখতে পেতাম না। একটা জিনিস আমাদের সবার মাথায় রাখা উচিত যে ওয়ারফেজ ৩০ বছরের একটা ব্যান্ড এবং এই সময়টাতে যারা ওয়ারফেজে কাজ করেছেন তারা কেউই দুর্বল মিউজিসিয়ান ছিলেন না এবং এখনো নেই। তাই এদের মধ্যে তুলনা করাটা অর্থহীন।
একটা পয়েন্ট মিস করে গেলাম—-
“যারা মনে করেন লাইভ স্টেজ পারফরমেন্স খুব সহজ, তাদের জন্য সমবেদনা।’’
Try to enjoy the songs! ভাল না লাগলে ignore করেন। সবার সব ধরনের গান ভাল লাগতে হবে এমন কোন কথা নেই। কষ্ট করে যেই ক্রিটীসিজম করবেন তার জন্য তাদের কিছুই হবে না বরং আপনার ভাল সময়গুলো নষ্ট হবে।

ধন্যবাদ আপনাকে।

Similar Posts:

content_copyCategorized under

About author

Leave a Reply

You are logged in as Adil Shah Bappy | Log out
  Subscribe  
Notify of