Welcome to GuitarNeverLies by Sazzad Arefeen.
Articles worth reading
Crunch’s “Mad Volume” kicks Crazy Rock N’ Roll! (Album)

Crunch’s “Mad Volume” kicks Crazy Rock N’ Roll! (Album)

access_time December 10, 2017

If you are someone like me born in the 80’s or even earlier, you would be surprised from the debut

Guitar class schedule postpone for Election

Guitar class schedule postpone for Election

access_time December 23, 2018

আগামী ৩০ শে দিসেম্বর ২০১৮ তারিখে জাতীয় নির্বাচনের পূর্বে সকলের আসা যাওয়া এবং সার্বিক যোগাযোগ মাধ্যমের কথা বিবেচনা করে আগামী

একটি জয় বাংলা কনসার্ট এবং ওয়ারফেইজ ২০১৭

একটি জয় বাংলা কনসার্ট এবং ওয়ারফেইজ ২০১৭

access_time March 8, 2017

আসেন বাংলাদেশের ব্যান্ড মিউজিক নিয়ে কিছু ব্যাপার বোঝার চেষ্টা করি ।আমরা জাতি হিসেবে আবেগপ্রবণ, এটা নতুন করে বলার কিছু নাই।

Battle Box BD 2017 এর প্রথম বিজয়ী Rafteknix

Battle Box BD 2017 এর প্রথম বিজয়ী Rafteknix

Battle Box BD 2017 এর প্রথম বিজয়ী Rafteknix

access_time December 23, 2017

Image may contain: 3 people, people smiling, people standingগত ২২ শে ডিসেম্বর ঢাকার মাইডাস অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল দেশের প্রথম বিট বক্সিং ব্যাটেল “Battle Box BD 2017“। ১৬ জন তরুণ প্রতিভাবান বিট বক্সার এতে অংশগ্রহণ করেন। তুমুল উত্তেজনার মধ্যে শিরোপা জিতে নেন ১৬ বছর বয়সী Rafteknix ওরফে রাফিউন নবী নাহিন। প্রতিযোগিতাটির বিচারক ছিলেন ABD, জ্যাস্পার এবং  অমিত ভৌমিক।

বিট বক্সিং হল খালি কন্ঠ, ঠোঁট, জিহবা ব্যবহার করে পারকাসন কিংবা অন্য বাদ্যযন্ত্রের শব্দ তোলার একটি টেকনিক। মূলত হিপহপ মিউজিকে এর বহুল ব্যবহার হয়ে থাকলেও এখন এটি সব ছাড়িয়ে নিজেই একটা স্বতন্ত্র জন্রাতে পরিণত হয়েছে। পশ্চিমের তুমুল জনপ্রিয় এই বিট বক্সিং গত কয়েক বছর ধরেই বাংলাদেশে প্র্যাকটিস হচ্ছিল। বিট বক্সিং কে জনপ্রিয় করতে ‘বিট বক্স বাংলাদেশ’ আয়োজন করে এই “Battle Box BD 2017” কম্পিটিসনটি। ২১সে ডিসেম্বর অমিত ভৌমিক বিট বক্সিং এর উপর আগ্রহীদের একটি ফ্রি ওয়ার্কশপও করান। প্রতিযোগীরা সবাই নয় মাস থেকে পাঁচ বছরের মত বিট বক্সিং প্র্যাকটিস করেছেন।

সন্ধ্যা ৬টার দিকে Rafteknix এবং Azmania এর লড়াই দিয়ে প্রতিযোগিতার শুরু হয়। বাকি প্রতিযোগীরা হলেনঃ Sean Shizzy, BBKing, SnareByt, Time, Beat Fizz, Sajid, Traferd, Zahin7, Berzerk, RT2D, Sykoverse, Soaker, Carnage, Eklektic। সেমি ফাইনালে উঠেন- Rafteknix, SnareByt, Berzerk, এবং Carnage। এদের মধ্যে ফাইনালে মুখোমুখি হন Rafteknix এবং Berzerk। বিজয়ীর শিরোপা জিতে নেন Rafteknix। Rafteknix ২০১৮ এ এসএসসি পরীক্ষার্থী। দুই বছর ধরে বিট বক্সিং প্র্যাকটিস করছেন। তিনি মূলত ট্র্যাপ স্টাইলে কাজ করলেও হাউজ, আরএন্ডবি এবং মেটালও পছন্দ করেন। ফাইনাল রাউন্ডের ব্যাটেলটি দেখুন ইউটিউবেঃ https://youtu.be/nxbaBl7-kK4

SnareByt এবং Carnage এর মধ্যে স্মল ফাইনালে তৃতীয় স্থান অধিকার করেন Carnage।

অনুষ্ঠানের শেষে জনপ্রিয় হিপহপ আর্টিস্ট ABD বলেন, “এই প্রতিযোগীরা সবাই অনেক প্রতিভাবান। যারা শিরোপা জিততে পারেনি তাদের উচিত হবে আরো প্র্যাকটিস করা।” তিনি আরো বলেন, প্রতিযোগীদের মধ্যে যে ব্রাদারহুড দেখা গেল আজকে তা অসাধারণ, ব্যাটেলে না জিতলেও একজন আরেকজনকে হাগ করছে, শুভেচ্ছা জানাচ্ছে, এর মধ্যে অভিনয় নেই, এটাই ট্রু লাভ।  জ্যাস্পার বলেন, “বছর দশেক আগে আমরা যখন বাংলাদেশে হিপহপ মুভমেন্টের শুরুর সাথে যুক্ত ছিলাম তখন বিট বক্সিঙ্গের কিছু এ দেশে ছিল না। অথচ আজকে চমৎকার কিছু বিট বক্সার দেখা গেল। এরাই একদিন বাইরের দেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।” অমিত বলেন, “একদিনের একটা ওয়ার্কশপে অনেকেই চমৎকার উন্নতি করেছে”। সবাইকে প্র্যাকটিস চালিয়ে যাওয়ার জন্য এবং নিজেদের মধ্যে কোলাবোরেশন চালিয়ে যাওয়ার পরামর্শ দেন তিনি। অনুষ্ঠানটির আয়োজকদের একজন, ‘বিট বাক্স’ খ্যাত মুক্তাদির দেওয়ান শান্ত বলেন, এই ইভেন্টটা ছিল তার অনেকদিনে স্বপ্ন। স্বপ্ন সত্যি করতে তিনি এবং অন্যরা অনেক কষ্ট করেছেন, অনেক ঝামেলার মধ্যে দিয়ে গিয়েছেন। আগামীতে আরো বড় করে অনুষ্ঠানটির আয়োজন করা হবে বলে তিনি জানান। তিনি আরো জানান দেশের বাইরে থেকে Ibarra (2 times Dutch Beatbox Champ), Tioneb (2012 Loopstation Winner), Ettoman (Japanese Beatbox Champ 2017), Kenny Urban (Grand Beatbox Battle Champ 2016), Napom (Grand Beatbox Battle Champ 2017), The Beatbox House (বিশেষ করে Gene Shinozaki,  Chris Celiz), France Beatbox, Jordan Beatbox, Beatbox Australia, New Zealand Beatbox প্রমুখ অনেক ভাবে সহায়তা করেছে।

(ছবিতে প্রথমে দ্বিতীয় স্থান অধিকারী Bezerk, শিরোপা বিজয়ী RafTeknix, এবং তৃতীয় স্থান অধিকারী Carnage।)

অনুষ্ঠানের বাড়তি আকর্ষণ ছিল বিটবাক্স, ABD এবং VXL, অমিত, Beat Fizz এবং Rafteknix, হ্যান এক্স এর বিট বক্সিং পারফরমেন্স।

অনুষ্ঠানটির স্পন্সরঃ দারাজ ডট কম। রেডিও পারটনারঃ রেডিও এবিসি এফএম ৮৯.২। ভিডিও লজিস্টিক্স পার্টনারঃ গ্লিচ। ওয়েব পার্টনারঃ দেশী হিপহপ। ইভেন্ট পার্টনারঃ এন্সেম্বল। কমুনিকেসন্স পার্টনারঃ ইউনিট্রেন্ড লিমিটেড। মিউজিক পার্টনারঃ গান অ্যাপ।  ফুড পার্টনারঃ এসএমএক্সএল। পিআর পার্টনারঃ আইএমজি কন্সাল্টেন্টস। ডিজিটাল পার্টনারঃ বিটস বাংলা। সাউন্ড ইঞ্জিনিয়ারঃ এলএমজি বিটস। ফ্যাসিলিটিজ পার্টনারঃ মিউজিক প্লানেট বিডি।

বিট বক্ষ বাংলাদেশের মিডিয়া পেইজেসঃ

https://www.facebook.com/BeatboxBangladesh/

https://www.instagram.com/BeatboxBangladesh/

https://www.youtube.com/BeatboxBangladeshOfficial

(ছবিঃ আয়োজক, ফুটেজঃ কৌশিক)

 

Similar Posts:

folder_openAssigned tags
content_copyCategorized under

Leave a Reply

You are logged in as Kousik Zaman | Log out
  Subscribe  
Notify of