ঢাকা মাতালেন ‘গানস অ্যান্ড রোজেস’ এর এক্স-গিটারিস্ট- রন “বাম্বলফুট” থাল

ঢাকা মাতালেন ‘গানস অ্যান্ড রোজেস’ এর এক্স-গিটারিস্ট- রন “বাম্বলফুট” থাল

access_time 1 year ago

Credit:
https://alchetron.com/Ron-Bumblefoot-Thal-205232-W

ঢাকা রক ফেস্ট ২০১৭‘ এর আমন্ত্রনে ঢাকায় শো করে গেলেন বিশ্বখ্যাত রক ব্যান্ড ‘গানস এন্ড রোজেস‘ এর এক্স-গিটারিস্ট রন থাল, যিনি ‘বাম্বলফুট‘ নামেই অধিক পরিচিত। ১৪ই সেপ্টেম্বর তিনি গিটারিস্টদের নিয়ে ঢাকায় একটা ওয়ার্কশপ করেন এবং ১৫ই সেপ্টেম্বর, ধানমন্ডির রাশান কালচারাল সেন্টারের অডিটরিয়ামে  বিভিন্ন বাংলাদেশী শিল্পীদের নিয়ে পরিবেশন করেন ‘গানস এন্ড রোজেস’ এর জনপ্রিয় গান গুলো।

 

বাম্বলফুটের জন্ম ১৯৬৯ সালের সেপ্টেম্বরের ২৫ তারিখ, যুক্তরাষ্ট্রের ব্রুকলিনে। তিনি একাধারে একজন গিটারিস্ট, গীতিকার, রেকর্ডিং আর্টিস্ট, এবং প্রডিউসার। ২০০৬ থেকে ২০১৪ পর্যন্ত তিনি ‘গানস এন্ড রোজেস’  এর সাথে গিটার বাজিয়েছেন। ‘চাইনিজ ডেমোক্রেসি‘ অ্যাল্বামে তার কাজ বেশ প্রশংসিত হয়েছে। ৯০ এর দশকের শুরু থেকে এখন পর্যন্ত তার ১০টির মত সিডি-ডিভিডি বেরিয়েছে। এছাড়া বিভিন্ন শিল্পীদের অসংখ্য অ্যাল্বামে তিনি অতিথি গিটারিস্ট হিসেবে বাজিয়েছেন। ‘ডিস্টারবড‘ ব্যান্ডের জন মায়ারের সাথে তার একটি ব্যান্ড আছে যার নাম ‘আর্ট অফ অ্যানারকি‘। ‘ড্রিম থিয়েটার‘ ব্যান্ডের প্রাক্তন ড্রামার মাইক পরটনয়ের সাথে আরেকটি ব্যান্ড করেছেন যেটার নাম ‘সনস অফ অ্যাপোলো‘। ভিজিয়ার গিটারস এর অফিসিয়াল আর্টিস্ট তিনি। কোম্পানিটি তার জন্য একটি সিগ্নেচার এক্সক্যালিবার এবং ফ্রেটলেস নেক ও ফ্রেটেড নেক সহ একটি ডাবল নেক গিটার তৈরি করেছে।

বিকেল ৪টার দিকে ‘ওউন্ড‘ ব্যান্ডকে দিয়ে কনসার্টটি শুরু হয়। তারা তাদের জনপ্রিয় তিনটি গান পরিবেশনা করার পর স্টেজে আসে ‘কার্নিভাল‘। কার্নিভালও তিনটি গান পরিবেশন করে। এরপর স্টেজে আসে ‘মেকানিক্স‘।

অকাল প্রয়াত জেহিন আহমেদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে তারা তাদের তিনটি গান পরিবেশন করে। মেকানিক্সের এক্স-গিটারিস্ট জেহিন আহমেদ বিষণ্ণতার শিকার হয়ে গত জুলাই মাসে আত্মহত্যা করেন। মেকানিক্সের ভোকাল, ত্রিদিব সবাইকে অনুরোধ করেন, বিষণ্ণতা নিয়ে খোলাখুলি কাছের মানুষের সাথে আলোচনা করার জন্য। আমাদের জীবন শুধু আমাদের নয়। আমাদের আশেপাশের সবাইকে নিয়েই আমাদের জীবন। বিষণ্ণতায় আত্মহত্যা কোন সমাধান নয়। এ ব্যাপারে কাছের মানুষকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। ‘ঢাকা রক ফেস্ট ২০১৭’ উৎসর্গ করা হয়েছে জেহিন আহমেদের স্মৃতির উদ্দেশে। জেহিনের পরিবারের সদস্যরাও কনসার্টে উপস্থিত ছিলেন।

মেকানিক্সের পরিবেশনার পর খানিকটা বিরতি দিয়ে স্টেজে আসেন বাম্বলফুট।  একে একে তিনি পরিবেশনা করেন ‘নকিং অন হেভেন্স ডোর’, ‘প্যারাডাইজ সিটি’, ‘ডোন্ট ক্রাই’, ‘নভেম্বর রেইন’, ‘সুইট চাইল্ড ও মাইন’ ইত্যাদি গান। তার সাথে ইন্সট্রুমেন্ট বাজিয়েছেন- ক্রাল ব্যান্ডের সাদি মুক্তাফি, ওয়ারফেইজ ও পাওয়ারসারজ এর সামির হাফিজ, আরভোভাইরাস এর আদনান আলম,  অর্থহীন এর মার্ক ডন, ব্ল্যাক ও মেটাল মেইজ এর সামিউল ওয়াহিদ, কোয়ান্টার রাসিক রায়হান সহ অনেকে।  ‘ঢাকা রক ফেস্ট ২০১৭’ এর পূর্বে ফেসবুকে একটা প্রতিযোগিতার আয়োজন করেছিল যেখান থেকে বিজয়ীরাও বাম্বলফুটের সাথে বাজানোর সুযোগ পান। বাম্বলফুট বলেন, বাংলাদেশে অসাধারণ কিছু ভোকাল আছে। তার সাথে গান গেয়েছেন ফারহান, মিসা, রাফা এবং মুরতাফা।

লাইনআপ বদলের মাঝখানের মুহূর্ত গুলোতে বাম্বলফুট নিজে গান গেয়ে শোনান। দর্শকদের একজন তাকে প্রশ্ন করেন, তার নাম কেন ‘বাম্বলফুট’? উত্তরে তিনি বলেন, এটি তার ব্যান্ডের নাম ছিল। এমনিতে বাম্বলফুট হল পশুদের একটা রোগ। নিউ ইয়র্কে অনেক ব্যান্ডই পশুর রোগের নামে ব্যান্ডের নাম রাখে। যেমন- অ্যান্থ্রাক্স। তিনিও সেজন্য পশুর রোগের নামে নাম রেখেছেন।

রাত ৯টার সময় কনসার্টটি শেষ হয়। দর্শকদের পিপাসা তখনো মেটেনি কিন্তু ভেনুর সময়সীমার কারনে শেষ না করে উপায় ছিলনা। বাম্বলফুট সবাইকে ধন্যবাদ জানিয়ে কনসার্টটির সমাপ্তি টানেন।

কনসার্টটির আয়োজন করেছে ‘দা রক প্রজেক্ট ঢাকা‘, পাওয়ারড বাই ‘গান‘ অ্যাপ। সাথে ছিল ‘গেট অ্যাম্পড সিরিজ‘ এবং ‘ড্রামস সাইন্স‘। মিডিয়া পার্টনার ছিল ‘এবিসি রেডিও’ এবং ‘গাজি টিভি’। অনলাইন প্রমোশনাল পারটনারঃ বাংলাদেশ ব্যান্ড মিউজিক ফ্যান কমিউনিটি।

Similar Posts:

folder_openAssigned tags
content_copyCategorized under

About author

Leave a Reply

You are logged in as Kousik Zaman | Log out
  Subscribe  
Notify of